পানি সম্পদ মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ অক্টোবর ২০২০

মাননীয় প্রতিমন্ত্রী

জাহিদ ফারুক, এমপি
মাননীয় প্রতিমন্ত্রী
জনাব জাহিদ ফারুক বরিশাল-৫ আসন থেকে জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবারের মতো নির্বাচিত হলেও তিনি  পারিবারিক ঐতিহ্যের ধারাবাহিকতায় বিভিন্ন সমাজসেবামূলক কাজের সাথে সাথে স্থানীয় রাজনীতিতে বরাবরই সক্রিয় ছিলেন। বিভিন্ন সামাজিক ও শিক্ষা প্রতিষ্ঠানসহ নানা জনবান্ধবমূখী কাজের পৃষ্ঠপোষকতা তাকে একজন রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে তার সংসদীয় এলাকায় জনসাধারনের মধ্যে জনপ্রিয় করে তুলেছে।


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের দল “বাংলাদেশ আওয়ামী লীগ” বরিশাল জেলা কমিটির তিনি বর্তমান সহ-সভাপতি। জনাব জাহিদ ক্ষমতাসীন দলের সভাপতি ও বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সদয় নির্দেশনা এবং দূরদর্শী নেতৃত্বে তাঁর রাজনৈতিক জীবনের এক দশকে বিশাল জনসমর্থনসহ তাঁর অঞ্চলে “বাংলাদেশ আওয়ামী লীগ”কে সুসংহত করার ক্ষেত্রে জোরালো ভূমিকা পালন করে চলেছেন।

জনাব জাহিদ তার জনকল্যাণমূখী কাজের মাধ্যমে ক্রমশ একজন আপোষহীন জনদরদী নেতা হিসেবে ২০১৮ সালে জাতীয় নির্বাচনে তার সংসদীয় এলাকার সাধারণ মানুষের বিপুল জনসমর্থনে সংসদ সদস্য (বরিশাল-৫) হিসেবে নির্বাচিত হয়েছেন। জাতির পিতার সুযোগ্য কন্যা বাংলাদেশ আওয়ামীলীগের সভাপতি মাননীয় প্রধানমন্ত্রী সৎ ও প্রতিশ্রুতিশীল এই রাজনীতিবিদকে পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব অর্পণ করেছেন। এই মন্ত্রণালয় আন্তঃদেশীয় নদীতীরের সীমানাজনিত জটিলতা সহ দেশের পুরো পানি সম্পদের সমন্বিত ব্যবস্থাপনা ও তার উন্নয়ন এবং সংশ্লিষ্ট অন্যান্য বিষয়াদি নিয়ে কাজ করে থাকে।

পেশোয়ার বিশ্ববিদ্যালয়ের স্নাতক ডিগ্রীধারী জনাব জাহিদ সেনাবাহিনীতে ৩৪ বছরের দীর্ঘ কর্মজীবনের পর কর্নেল হিসেবে অবসর গ্রহণ করেন। কর্মজীবনে তিনি সামরিক কৌশলগত নেতৃত্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদসহ দেশে এবং দেশের বাইরে কাজ করেছেন। জাতিসংঘের শান্তিরক্ষা মিশনেরও তিনি একজন গর্বিত সদস্য।

বর্তমানে তিনি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, নদী গবেষণা ইনস্টিটিউট, পানি সম্পদ পরিকল্পনা সংস্থার সভাপতি এবং পানি ব্যবস্থাপনা ও সংশ্লিষ্ট অন্যান্য ক্ষেত্রে জাতীয় কমিটির সদস্য।

জনাব জাহিদ একজন সংবেদনশীল পাঠক এবং তিনি সাম্প্রতিক জাতীয় ও আর্ন্তজাতিক সামরিক-রাজনৈতিক বিষয়ে বিশেষ আগ্রহী একজন বিশ্লেষক। উচ্চাঙ্গ সংগীত প্রিয় এই ব্যক্তিত্বের খেলাধুলার ক্ষেত্রে বিশেষ আগ্রহের মধ্যে রয়েছে ক্রিকেট ও ফুটবল । পেশাগত সফরে তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, জার্মানি, কানাডা, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, জাপান, থাইল্যান্ড, সিংগাপুর, হাঙ্গেরী, অস্ট্রিয়া, ভারত, সৌদি আরব এবং কুয়েত সফর করেছেন।

জনাব জাহিদ ১৯৫০ সালের ২৬ নভেম্বর জন্মগ্রহণ করেন। তাঁর স্ত্রী মিসেস লায়লা শামীম স্থানীয় ও জাতীয় পর্যায়ের বিভিন্ন সমাজসেবামূলক কাজের সাথে সংশ্লিষ্ট। তাঁদের একমাত্র সন্তান মার্কিন যুক্তরাষ্ট্রে পড়াশুনা শেষে একটি বহুজাতিক কোম্পানীতে সুনামের সাথে কাজ করছেন।

 


Share with :

Facebook Facebook